ঢাকাবৃহস্পতিবার , ৬ জুলাই ২০২৩
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

এসডিএস’র কার্যক্রম পরিদর্শনে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট

প্রতিবেদক
বুলেটিন বার্তা
জুলাই ৬, ২০২৩

এম আব্দুল মান্নান: বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিএস (শরীয়তপুর ডেভেলপমেন্ট সোসাইটি) কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেছেন বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট (অপারেশনস পলিসি অ্যান্ড কান্ট্রি সার্ভিসেস) এডওয়ার্ড মাউন্টফিল্ড ও পিকেএসএফ’র প্রতিনিধিদল।

বৃহস্পতিবার (০৬ জুলাই) পরিদর্শন কর্মসূচির অংশ হিসেবে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এডওয়ার্ড মাউন্টফিল্ড এসডিএ’র ‘রিকভারি অ্যান্ড অ্যাডভান্সমেন্ট অফ ইনফরমাল সেক্টর এমপ্লয়মেন্ট (RAISE)’ প্রকল্প এবং ‘সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (SEP)’-এর মাঠ পর্যায়ে বাস্তবায়িত কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় তিনি প্রকল্পের সদস্যদের সাথে বিভিন্ন বিষয় নিয়ে সংক্ষিপ্ত পরিসরে আলোচনা করেন। এ সময় সঙ্গে ছিলেন বিশ্বব্যাংকের এক্সটার্নাল অ্যাফেয়ার্স অ্যাডভাইজার উভিমানা বাসানিনিয়েনজি, প্রধান অর্থনীতিবিদ ও RAISE প্রকল্পের টাস্ক টিম লিডার এস আমের আহমেদ, সিনিয়র সোশ্যাল প্রোটেকশন স্পেশালিস্ট আনিকা রহমান। অন্যান্যদের মধ্যে ছিলেন পিকেএসএফ-এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব মোঃ ফজলুল কাদের; পিকেএসএফ-এর মহাব্যবস্থাপক ও RAISE প্রকল্প সমন্বয়কারী দিলীপ কুমার চক্রবর্ত্তী, এসডিএস-এর নির্বাহী পরিষদের সভাপতি প্রফেসর মোঃ সিরাজুল হক, সহ-সভাপতি এম এম জাহাঙ্গীর, উপদেষ্টা ও সাবেক নির্বাহী পরিচালক মজিবর রহমান, নির্বাহী পরিচালক রাবেয়া বেগম, পরিচালক বিএম কামরুল হাসানসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বিশ্ব ব্যাংক এসডিএস
পরিদর্শন শেষে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এড. মাউন্টফিল্ড বলেন, বাংলাদেশকে উচ্চ-মধ্যম আয়ের দেশে পরিণত করার জন্য অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের বিকল্প নেই। সমাজের পিছিয়ে পড়া ৪০ শতাংশ মানুষকে বাদ দিয়ে অর্থনৈতিক, সামাজিক ও পরিবেশগতভাবে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব নয়।


তিনি বলেন, “আমরা ক্ষুদ্র উদ্যোগসমূহকে সহায়তা প্রদানের পাশাপাশি, উদ্যোক্তাদের ব্যবসায়িক দক্ষতা উন্নয়ন, ব্যবসায়িক মনোভাব সৃষ্টি এবং মর্যাদাপূর্ণ কর্মসংস্থানে সম্পৃক্ত হবার সুযোগ সৃষ্টি করছি, যা তাদের উন্নয়নের মূলস্রোতে অন্তর্ভুক্তির পথ উন্মুক্ত করছে। এসময় তিনি পিকেএসএফ ও এসডিএস কর্তৃক বাস্তবায়িত মাঠ পর্যায়ের কার্যক্রমের প্রশংসা করে বলেন, অত্যন্ত ভালো লাগছে, আমি এখানকার মানুষদের সাথে কথা বলে মুগ্ধ হয়েছি। আপনাদের ধন্যবাদ।

উল্লেখ্য যে, এসডিএস বাস্তবায়িত উল্লেখিত প্রকল্প সমূহে অর্থায়ন করছে বিশ্বব্যাংক এবং কারিগরি ও সার্বিক সহযোগিতায় রয়েছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)।

আরও পড়ুনঃ  জিংক ধানের বীজ বিক্রেতাদের সাথে হারভেস্ট প্লাসের বাজারজাতকরণ শীর্ষক আলোচনা

সর্বশেষ - ক্যাম্পাস

নির্বাচিত সংবাদ
আত্মরক্ষার কৌশল

হাবিপ্রবিতে গ্রীন ভয়েসের উদ্যোগে আত্মরক্ষার কৌশল বিষয়ক প্রশিক্ষণ শুরু

গুণীজনদের সাথে সেমিনারে অংশগ্রহণ

ফিলিস্তিনে হামলার প্রতিবাদে হাবিপ্রবি শিক্ষার্থীর তেতুলিয়া-টেকনাফ সাইক্লিং

RAISE প্রকল্পের অগ্রগতি বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

নব নিযুক্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলমকে হাবিপ্রবি উপাচার্যের অভিনন্দন

রান্না করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে গৃহবধুর মৃত্যু

দূর্ঘটনা রোধে দিনাজপুরে মোটর সাইকেল হেলমেট শোভাযাত্রা

কাতার বিশ্বকাপ

বিশ্বকাপ থেকে কত আয় হবে কাতারের ?

মব জাস্টিস: বৈদেশিক বিনিয়োগের অন্তরায়

এসআই রাহাত আলমের নেতৃত্বে ফুলবাড়ীতে ক্লু-লেস হত্যা মামলার দুই আসামী গ্রেফতার