ঢাকাসোমবার , ১৯ জুলাই ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

নব নিযুক্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী ড.শামসুল আলমকে হাবিপ্রবি উপাচার্যের অভিনন্দন

প্রতিবেদক
বুলেটিন বার্তা
জুলাই ১৯, ২০২১

হাবিপ্রবি প্রতিনিধি :বরেণ্য কৃষি অর্থনীতিবিদ প্রফেসর ড. শামসুল আলমকে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে অভিনন্দন জানিয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. এম.কামরুজ্জামান।

সোমবার দুপুর ২ টার দিকে নিজের ফেসবুক আইডি থেকে নব নিযুক্ত পরিকল্পনা প্রতিমন্ত্রী প্রফেসর ড.শামসুল আলমকে ফুলেল শুভেচ্ছা জানানোর ছবি পোস্ট করে তিনি লিখেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপক, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব), মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র সার্বিক দিক নির্দেশনায় যিনি পঞ্চবার্ষিক পরিকল্পনা, প্রেক্ষিত পরিকল্পনা, শতবর্ষী পরিকল্পনা ডেল্টা প্লান ২১০০ সহ পরিকল্পনা প্রনয়নের নানাবিধ পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন সেই আমার শ্রদ্ধাভাজন শিক্ষক প্রফেসর ড. শামসুল আলমকে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী নিযুক্ত করেছেন। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ব্যক্তিগত পক্ষ থেকে আমি শ্রদ্ধাভাজন শিক্ষককে জানাই আন্তরিক অভিনন্দন।

উল্লেখ্য যে,প্রফেসর ড.শামসুল স্যার কর্মজীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৯৭৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত অধ্যাপনা করেন তিনি ৪ বছর তিন মাস জাতিসংঘ উন্নয়ন কর্মসূচীতে ২০০২ থেকে ডিসেম্বর ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশি কনসালটেন্ট হিসেবে কাজ করেন। ২০০৮ সালে তিনি জার্মানির হুমবোল্ট বিশ্ববিদ্যালয়, বেলজিয়ামের ঘেণ্ট বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং অধ্যাপক এবং নেদারল্যান্ডের ওয়াগিনেঞ্জেন ইউনিভার্সিটি অ্যান্ড রিচার্সে ইরসমাস মুন্ডুস স্কলার হিসেবে কাজ করেন।এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০০৯ সালের ১ জুলাই প্রেষণ ছুটিতে সরকার তাকে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে নিয়োগ প্রদান করে। ২০১৫ সালে কমিশনের সদস্য থাকাবস্থায় তাকে জ্যেষ্ঠ সচিব করা হয়। ২০১৬ সালে অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। কমিশন সদস্য হিসেবে তার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর কয়েকবার তার মেয়াদ বৃদ্ধি করা হয়। সর্বশেষ ২০১৮ সালের ২০ জুন পুনরায় সরকার তাকে তিন বছরের জন্য নিয়োগ প্রদান করে।শামসুল আলম ৩০ জুন ২০২১ সাল সিনিয়র সচিব থেকে অবসর গ্রহণ করেন। ১৬ জুলাই ২০২১ বিভিন্ন সংবাদমাধ্যমের বরাতে শামসুল আলমকে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের ব্যাপারে ঘোষণা দেয়া হয়।

আরও পড়ুনঃ  নদী দিবসে দিনাজপুরে নদী রক্ষায় গ্রীন ভয়েসের মানববন্ধন

পরিকল্পনা কমিশনে দায়িত্ব পালনের সময় তিনি ‘বাংলাদেশের প্রথম প্রেক্ষিত পরিকল্পনা’ (২০১০-২০২১) ও ‘ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা’ (২০১১-২০১৫) প্রণয়ন করেন। তিনি ‘বাংলাদেশ টেকসই উন্নয়ন কৌশলপত্র’ (২০১১-২০২১) ও ‘সামাজিক নিরাপত্তা কৌশলপত্র’ (২০১৫-২০২৫) নীতিমালা প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) অর্জন বিষয়ক বেশ কিছু প্রতিবেদন, অধ্যয়ন ও গবষণা গ্রন্থ সরাসরি তত্ত্বাবধান ও সম্পাদনা করেন।

২০১৮ সালে সাউথ এশিয়ান নেটওয়ার্ক ফর ইকনোমিক মডেলিং তাকে ইকনোমিস্ট অব ইনফ্লুয়েন্স পুরস্কারে ভূষিত করে। এছাড়াও একই বছর তিনি বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতি স্বর্ণপদক, বাংলাদেশ শিক্ষা পর্যবেক্ষণ সোসাইটি কর্তৃক ‘নজরুল ইসলাম স্মৃতি পদক’ লাভ করেন।২০২০ সালে অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার একুশে পদক প্রদান করে। সর্বশেষ গতকাল তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন।

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

কৃষির উন্নয়নে শেখ হাসিনা সরকার

বিরাট কোহলি

অক্টোবর মাসের সেরা ক্রিকেটার ভারতের বিরাট কোহলি

মহান সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ ফিলস্তিনের

হাবিপ্রবিতে’ অবিনশ্বর বঙ্গবন্ধু’ শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

হাবিপ্রবি ছাপনিবি’র নতুন সহকারী পরিচালক মাইন উদ্দিন ও মিজানুর রহমান

প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় হাবিপ্রবি ছাত্রীকে ব্লেড দিয়ে আঘাত

সময়ের পরিক্রমায়

ভয়াল ২১ আগস্ট স্মরণে হাবিপ্রবিতে স্বেচ্ছায় রক্তদান ও দোয়া অনুষ্ঠিত

রবির সাথে চুক্তি: ১৯৯ টাকায় ৩০ জিবি ইন্টারনেট পাবে হাবিপ্রবির সকল শিক্ষার্থী

বন্যার কবলে শাবিপ্রবি ক্যাম্পাস,বিপাকে শিক্ষার্থীরা