ঢাকারবিবার , ২৯ আগস্ট ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব কুড়িগ্রামের জিয়াউল হাসান

প্রতিবেদক
বুলেটিন বার্তা
আগস্ট ২৯, ২০২১

জিয়াউল হাসান এনডিসি ৬ জুলাই ২০২১ তারিখে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগদান করেন। এ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে গত ৯ জানুয়ারি ২০২০ তারিখ থেকে ৬ জুলাই ২০২১ পর্যন্ত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এর পূর্বে তিনি বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান ‘স্পারসো’র চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

জনাব জিয়াউল হাসান এনডিসি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৬ ব্যাচের একজন কর্মকর্তা । তিনি ১৯৮৯ সালের ডিসেম্বরে সহকারী কমিশনার পদে গোপালগঞ্জ কালেক্টরেটে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। উল্লেখযোগ্য পদায়নগুলো হলো-সহকারী কমিশনার (ফাইনান্স), সহকারী কমিশনার (ভূমি), উপজেলা নির্বাহী অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ডের সচিব। তাছাড়া তিনি যুগ্মসিচব পদমর্যাদায় জাতীয় ক্রীড়া পরিষদের পরিচালক, বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর জেনারেল ম্যানেজার ও অতিরিক্ত সচিব পদমর্যাদায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

জনাব হাসান কুড়িগ্রাম জেলার উলিপুর উপজেলার অন্তর্গত রামদাস ধনিরাম গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তাঁর পিতা জনাব আবদুল মজিদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক ও মাতা জোহরা বেগম একজন গৃহিণী। তিনি ১৯৭৯-৮১ বর্ষে ঢাকা কলেজের ছাত্র ছিলেন। তিনি ১৯৮৭ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) হতে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী লাভ করেন। ১৯৮৯ সালে প্রশাসন সার্ভিসে যোগদানের পূর্বে তিনি বুয়েটের Environmental Engineering এর Master of Science (MS) এর ছাত্র ছিলেন এবং উক্ত কোর্সের ০২ (দুই) টি সেমিস্টার সম্পন্ন করেছেন। পরবর্তীতে ২০১৪ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্পন্সরশীপে MA in Governance and Development (MAGD) কোর্স সম্পন্ন করেন। এছাড়া তিনি ২০১৬ সালে ন্যাশনাল ডিফেন্স কলেজ, মিরপুর, ঢাকা হতে ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) সম্পন্ন করেছেন।

আরও পড়ুনঃ  অধ্যক্ষ মতিউর রহমান এর মৃত্যুতে কুড়িকৃবি উপাচার্যের শোক প্রকাশ

তিনি সভা, প্রশিক্ষণ, সেমিনার, কনফারেন্সে যোগদান এবং শিক্ষা সফরের উদ্দেশ্যে জাপান, দক্ষিণ কোরিয়া, চীন, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভিয়েতনাম, শ্রীলংকা, মিশর, জার্মানী, ফ্রান্স, ইটালী, অস্ট্রেলিয়া, রাশান ফেডারেশন এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

তাঁর স্ত্রী একটি সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষিকা হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর বড় মেয়ে রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ প্রভাষক হিসেবে কর্মরত আছেন। তাছাড়া তাঁর এক মেয়ে ও এক ছেলে বিশ্ববিদ্যালয় ও স্কুল পর্যায়ে পড়াশুনা করছে।

বার্তাবুলেটিন /এ.মান্নান

সর্বশেষ - ক্যাম্পাস

নির্বাচিত সংবাদ

ফুলবাড়ীতে শীতের আগমনী বার্তায় খেজুর রস সংগ্রহে গাছ কাটায় ব্যস্ত গাছিরা

ফুলবাড়ী সীমান্ত থেকে বিপুল পরিমাণ ভারতীয় প্রসাধনী উদ্ধার

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

হাবিপ্রবিতে কর্মকর্তাদের যোগাযোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

বিশ্ব পরিবেশ দিবসে ‘হাবিপ্রবি গ্রীন ভয়েসে’র আলোচনা সভা

এসডিএস

নানা আয়োজনে এসডিএস এর ৩১তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

যেভাবে পেয়ারা চাষ হতে পারে লাভজনক

কোভিড প্রটোকল সাধারণ মানুষের জন্য

ইউজিসিতে ব্লু ইকোনমি উন্নয়নে সামুদ্রিক শৈবালের গুরত্ব ও সম্ভাব্যতা অন্বেষণ বিষয়ক সেমিনার

অভিযোগ প্রতিকার

হাবিপ্রবিতে অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনায় স্টেকহোল্ডারগণের সভা