ঢাকারবিবার , ২৬ সেপ্টেম্বর ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

নদী দিবসে দিনাজপুরে নদী রক্ষায় গ্রীন ভয়েসের মানববন্ধন

প্রতিবেদক
বুলেটিন বার্তা
সেপ্টেম্বর ২৬, ২০২১

দিনাজপুর: নদী দিবস উপলক্ষে সারাদেশের ন্যায় দিনাজপুরে নদী রক্ষায় মানববন্ধন কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী যুব সংগঠন গ্রীন ভয়েস হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, দিনাজপুর সরকারি কলেজ শাখা ও বীরগঞ্জ উপজেলা শাখা।

মানববন্ধনে বক্তারা বলেন, আজ বিশ্ব নদী দিবস। ১৯৮০ সাল থেকে প্রতি বছর সেপ্টেম্বর মাসের শেষ রোববার দিবসটি পালিত হয়ে আসছে। নদী সম্পর্কে সচেতনতা বাড়াতে দিবসটি পালন করা হয়। নদীকে রক্ষা করতে বিশ্বের বহু দেশে দিবসটি পালিত হচ্ছে। গ্রীন ভয়েস সহ পরিবেশবাদী সংগঠনগুলো প্রতিবারের মতো এবারও সারাদেশে নদী রক্ষায় মানববন্ধন, প্রতিবাদসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় “মানুষের জন্য নদী”(Rivers For Community)। ২০১০ সাল থেকে বাংলাদেশে নদী দিবস পালন শুরু করা হয়। নদী বাঁচাও, বাংলাদেশ বাঁচাও, বাংলাদেশের নদী বাংলাদেশের প্রাণ,দেশ বাঁচাতে নদী বাঁচান স্লোগানে দিবসটি পালন করছে গ্রীন ভয়েস।

বক্তারা আরও বলেন, নদীমাতৃক বাংলাদেশ এখন নদী হারা। ভারত আন্তর্জাতিক আইন লংঘন করে উজান থেকে পানি প্রত্যাহার করে নেয়ায় নদীমাতৃক বাংলাদেশের নদীগুলোতে এখন পানি নেই। অনেক নদীর পেটে ফসল ফলানো হচ্ছে। অনেক নদীতে ধূধূ বালু চর। নদী যেমন হারিয়ে যাচ্ছে তেমনি শত শত টাকা খরচ করে নির্মিত সুইচ গেইটগুলোও অকেজো হয়ে পড়েছে। সারাদেশে নদীর স্বাভাবিক চলার গতি ধরে রাখা এবং কৃষি ফসল বৃদ্ধিতে পানির সঠিক ব্যবহারের জন্য ৪ হাজার ৭২টি সুইচ গেট ও ৫২৯টি রেগুলেটর রয়েছে। পানি চলাচল না থাকার কারণে তিন হাজার সুইচ গেট ও রেগুলেটর প্রায় ২৫ বছর ধরে অকেজো। ৫শতাধিক সুইচ গেট বিভিন্ন সময়ে নদীভাঙ্গনে বিলিন হয়ে গেছে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ একটি নদীমাতৃক দেশ। ৪০৫ নদীর দৈর্ঘ ২৪ হাজার একশ ৪০ কিলোমিটার। এ গুলোর মধ্যে ৫৭টি আন্ত:সীমান্ত নদী। আন্ত:সীমার ৫৭টি নদীর মধ্যে ৫৪টি নদী ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে এবং ৩টি নদী এসেছে মায়ানমার থেকে।

আরও পড়ুনঃ  প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে হাবিপ্রবি 'গণতান্ত্রিক শিক্ষক পরিষদের বৃক্ষরোপণ

বক্তারা বলেন,পরিবেশ ও পানি বিশেষজ্ঞরা জানিয়েছেন, বর্তমান বিশ্বের অর্ধেকের বেশি মানুষ পানিসংকটে ভুগছে। জলবায়ু পরিবর্তন এবং জনসংখ্যা বৃদ্ধির কারণে আগামী বছরগুলোতে এই সংকট চরম রূপ ধারণ করবে। জলবায়ু পরিবর্তন, বৈশ্বিক উষ্ণায়ন, গ্রীনহাউস গ্যাস বৃদ্ধি, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, প্রাকৃতিক দুর্যোগ বৃদ্ধি, এসব নিয়ে গোটা বিশ্বের মানুষ উদ্বিগ্ন। তাই গ্রীন ভয়েস দিনাজপুর জেলার ঢেপা, ঘাঘট, পুনর্ভবাসহ দেশের সকল নদ- নদী দখল দূষণ মুক্ত করে নদীর স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করার জোর দাবি জানাচ্ছে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন, দিনাজপুর জেলা শাখা গ্রীন ভয়েসের সমন্বয়ক মো: আব্দুল মান্নান, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সহ সভাপতি রবিউল ইসলাম রুবেল, সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার তুর্য্য লিটন, শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক নাজমুল হাসান সাগর, অমিত হাসান, সানজিদা সুমনা, আরমান, পলাশ, সরকারি কলেজ শাখার সভাপতি সাইদুজ্জামান সাগর, সাধারণ সম্পাদক ফারহানা রহমান, বীরগঞ্জ উপজেলা শাখার লিমন সরকার, ফরহাদ, রাকেশ রায় সহ আরও অনেকে।

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ