ঢাকারবিবার , ২ জানুয়ারি ২০২২
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

বশেমুরকৃবি শিক্ষক সমিতির আয়োজনে গুণীজন সম্মাননা 

প্রতিবেদক
বুলেটিন বার্তা
জানুয়ারি ২, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) শিক্ষক সমিতির সদ্য বিদায়ী কমিটির উদ্যোগে বছরের শেষ দিবসে বার্ষিক সাধারণ সভা ও শিক্ষক সান্ধ্য অনুষ্ঠিত হয়েছে।

গত ৩০ ডিসেম্বর বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের বেগম সুফিয়া কামাল অডিটরিয়ামে এটি অনুষ্ঠিত হয়। এতে  বশেমুরকৃবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. তোফাজ্জল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াসউদ্দীন মিয়া। এছাড়াও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত উপাচার্য) অধ্যাপক ড. এ আর এম সোলাইমান, বশেমুরকৃবি ট্রেজারারসহ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. আরিফুর রহমান খান।

বেলুন ও ফানুস উড়িয়ে অনুষ্ঠান শুরু হওয়ার পর পিঠা উৎসব উপভোগ করেন শিক্ষক-শিক্ষিকা ও তাদের পরিবারের প্রায় পাঁচ শতাধিক সদস্য। এরপর সন্ধ্যায় মনোমুগ্ধকর আতশবাজিতে মুখরিত হয় বিশ্ববিদ্যালয়ের সুফিয়া কামাল অডিটোরিয়াম ও এর আশপাশের এলাকা। উক্ত অনুষ্ঠানে মৌলিক গবেষণায় অনন্য অবদানের জন্য বশেমুরকৃবি শিক্ষক সমিতির উদ্যোগে প্রথমবারের মতো অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরিতে মোট চার জন গবেষক-কে BSMRAU-TA Award 2020 প্রদান করা হয়।

এতে BSMRAU-TA কর্তৃক মৌলিক গবেষণা কাজের জন্য অ্যাওয়ার্ড প্রাপ্ত হয়েছেন কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. উমাকান্ত সরকার, ফিশারিজ বায়োলজি ও অ্যাকুয়াটিক এনভায়রনমেন্ট বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সাখাওয়াত হোসেন, গাইনোকোলজি, অবস্ট্রেটিকস ও রিপ্রোডাক্টিভ হেলথ বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. নাজমুল হক এবং কৃষি অর্থ-সংস্থান ও সমবায় বিভাগের প্রভাষক সন্দীপ মিত্র। এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকাল হতে অদ্যাবধি অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. এ.কে.এম আব্দুল হান্নান ভূঁইয়া, অধ্যাপক ড. মাহবুবুর রহমান, অধ্যাপক ড. আব্দুল মান্নান আকন্দ, অধ্যাপক ড. খন্দকার সাইফ উদ্দিন , অধ্যাপক ড. তোফাজ্জল হোসেন, অধ্যাপক ড. জালাল উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মিজানুর রহমানসহ ১৬ জন শিক্ষক এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও মহামান্য রাষ্ট্রপতি কর্তৃক নিয়োগপ্রাপ্ত হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত উপাচার্য) অধ্যাপক ড. এ আর এম সোলাইমানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর, প্রো-ভাইস-চ্যান্সেলর/ট্রেজারার পদে নিয়োগপ্রাপ্তদেরকে শিক্ষক সমিতির পক্ষ থেকে সম্মাননা  প্রদান করা হয়।

আরও পড়ুনঃ  রংপুরে শীতার্ত-অসহায় বৃদ্ধাদের মাঝে গ্রীন ভয়েসের শীতবস্ত্র বিতরণ

শিক্ষক সমিতির সদ্য বিদায়ী সভাপতি প্রফেসর ড. মো. তোফাজ্জল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনেক বছর পেরিয়ে গেলেও গবেষণা কাজে উৎসাহ বা অনুপ্রেরণা দেয়ার জন্য কোন সম্মাননা প্রদানের ব্যবস্থা এখন অব্দি করা হয়নি। এছাড়া যারা দীর্ঘদিন শিক্ষকতা শেষে বিদায় নিয়েছেন কিংবা যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য, উপ-উপাচার্য বা ট্রেজারার হিসেবে নিয়োগ পেয়েছেন তাদেরকেও সম্মাননা দেয়ার কোন উদ্যোগ ইতোপূর্বে নেয়া হয়নি। শিক্ষক সমিতির পক্ষ থেকে আমরাই প্রথম এ উদ্যোগ নিয়েছি। আমরা আশা করবো, বিশ্ববিদ্যালয় প্রশাসন এটি ইতিবাচকভাবে নিবেন এবং শিক্ষক সমিতিসহ অন্য যারা আছেন তারাও এই ধারা অব্যাহত রাখতে কাজ করবেন। সর্বোপরি, শিক্ষক সমিতির সকল সদস্যবৃন্দ এবং আমার সহকর্মীসহ সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।

পরিশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ্যভোজের মাধ্যমে আয়োজনের সমাপ্তি ঘটে।

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

কৃষি ও কৃষকের আর্থসামাজিক উন্নয়নে কাজ করবে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়

করোনা সচেতনতায় কুড়িগ্রামে গ্রীন ভয়েসের মাস্ক ও লিফলেট বিতারণ

সায়েন্সল্যাবে ছাত্রলীগ–যুবলীগের সঙ্গে আন্দোলনকারীদের সংঘর্ষ

সায়েন্সল্যাবে ছাত্রলীগ- আন্দোলনকারী মুখোমুখি

করোনা সচেতনায় গ্রীন ভয়েস ভুরুঙ্গামারী উপজেলা শাখার মাস্ক ও লিফলেট বিতরণ

ভাষা সৈনিক আব্দুর রৌফ চৌধুরীর সমাধিতে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের শ্রদ্ধা নিবেদন

জন্মাষ্টমী উপলক্ষে হাবিপ্রবিতে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত

উন্নয়ন অগ্রগতিতে বাংলাদেশ বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে – প্রতিমন্ত্রী

৩’শ পরিবারকে গণতান্ত্রিক শিক্ষক পরিষদের ঈদ উপহার বিতরণ

ড. মো. আব্দুর রাজ্জাক

বিএনপি দেশের উন্নয়ন দেখতে চায় না বরং দেশকে ব্যর্থ দেখতে চায়: কৃষিমন্ত্রী

কাতা্র বিশ্বকাপ

কোরআন তেলাওয়াতের মাধ্যমে ফিফা বিশ্বকাপের উদ্বোধন