ঢাকারবিবার , ৫ জুন ২০২২
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

শরীয়তপুরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

world environment day

একটাই পৃথিবীঃ প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” প্রতিপাদ্যে শরীয়তপুর জেলা প্রশাসকের আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস-২০২২ পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান এর নেতৃত্বে রবিবার(০৫ জুন ২০২২) জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি কোর্ট মোড় সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এরপর দিবসটির গুরত্বেরর উপর জেলা সার্কিট হাউজের সম্মেলন কেন্দ্রে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌসিফ আহমেদ। এ সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার মাহবুবে আলম, বন ও পরিবেশ কর্মকর্তা মোঃ রাসেল নোমান, বেসরকারি উন্নয়ন সংস্থা এসডিএস’এর বিভিন্ন প্রকল্পের কর্মকর্তাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

বন ও পরিবেশ কর্মকর্তা রাসেল নোমান তার বক্তব্যে বলেন, বিশ্বজুড়ে পরিবেশ দূষণ রোধ ও পরিবেশ সংরক্ষণে কার্যকর ভূমিকা গ্রহণ ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস হিসেবে পালিত হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও দিবসটি পালন করছে। বর্তমান গণতান্ত্রিক সরকার পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত কার্যকরভাবে মোকাবিলায় বেশকিছু যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে এবং সেগুলোর সুষ্ঠু বাস্তবায়নে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। পরিবেশ সংরক্ষণকে অধিকতর গুরুত্ব প্রদানপূর্বক বাংলাদেশের সংবিধানে পরিবেশ বিষয়ে একটি পৃথক অনুচ্ছেদ সংযোজন করে সুস্থ পরিবেশকে মানুষের সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি প্রদান করেছে।

সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌসিফ আহমেদ বলেন, পরিবেশ সুরক্ষায় প্রয়োজন সচেতনতা। সচেতনতার মাধ্যমে আমরা প্রকৃতি ও পরিবেশকে সুন্দর রাখতে পারি। এর ফলে বাঁচবে পৃথিবী, বাঁচবে মানবজাতি। এজন্য প্রয়োজন পরিবেশবান্ধব চিন্তা-চেতনা। বৈশ্বিক উষ্ণতা, পানি ও বায়ুদূষণ এবং জীববৈচিত্র্ ও মাটির ওপর বিরূপ প্রভাবে পরিবেশের গুণগতমানের অবনতির কারণে মারা যাচ্ছে হাজারো মানুষ। আমরা যদি সঠিক পরিকল্পনা নিয়ে এর প্রতিকার না করি, তাহলে এর ফল হবে ভয়াবহ। ধ্বংস হবে প্রাকৃতিক সম্পদ, বাড়বে অভিবাসন এবং সেই সঙ্গে বাড়বে সংঘাত। আমাদের মনে রাখতে হবে আমাদের একটাই পৃথিবী, এই পৃথিবীকে বাসযোগ্য করে তুলতে আমাদেরকেই সোচ্চার ভূমিকা পালন করতে হবে। যাতে আগামী প্রজন্মের জন্য নিরাপদ ও নির্ভরযোগ্য পরিবেশ নিশ্চিত করতে পারি।

আরও পড়ুনঃ  আবু সাঈদ যেমন দাঁড়িয়েছে, আমাদেরকেও সেভাবে দাঁড়াতে হবেঃ ড. মুহাম্মদ ইউনূস

আলোচনা শেষে পরিবেশ দিবস উপলক্ষ্যে আয়োজিত কুইজ,রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেয়া হয়।

সর্বশেষ - ক্যাম্পাস

নির্বাচিত সংবাদ
শোকাবহ আগস্ট হাবিপ্রবি

শোকাবহ আগস্টে মাসব্যাপী কর্মসূচি পালন করবে হাবিপ্রবি

আশ্রয়ণ প্রকল্প নিয়ে অভিযোগ, পরিদর্শনে গেলেন ইউএনও

কুড়িকৃবি উপাচার্যের শ্রদ্ধা

বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে কুড়িকৃবি উপাচার্যের শ্রদ্ধা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে কুড়িকৃবি উপাচার্যের শুভেচ্ছা

প্রধান বিচারপতির পদত্যাগ চাইলেন: আসিফ মাহমুদ

ফুটবলের যাদুকর পেলে- ম্যারাডোনা নাকি বাংলাদেশি সামাদ

গাজার শরণার্থী শিবিরে মধ্যরাতে ইসরাইলের বিমান হামলা, নিহত ৩০

বর্ণিল আয়োজনে হাবিপ্রবিতে ২৪ তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

কুড়িগ্রামে গরীব ও দুস্থ দুই ‘শতাধিক পরিবারকে ব্রিং স্মাইলের ঈদ উপহার বিতরণ

স্মার্টফোন কিনে না দেয়ার বাবা-মার সাথে অভিমান করে আত্মহত্যা