ঢাকাশনিবার , ২৯ মে ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

ইউজিসির অভিন্ন নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ হাবিপ্রবি শিক্ষকদের

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) বেধে দেওয়া পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অভিন্ন নিয়োগ ও পদোন্নতির নীতিমালা সংক্রান্ত নির্দেশিকার তীব্র নিন্দা জানিয়ে প্রতিবাদসহ প্রত্যাখ্যান করেছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি),দিনাজপুর-এর শিক্ষকবৃন্দ। অভিন্ন এই নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে উচ্চ শিক্ষাকে হুমকি ও ধ্বংসের মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা করা হচ্ছে বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকবৃন্দ।

বিশ্ববিদ্যালয়টির দুই শতাধিক শিক্ষক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, আমরা হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি),দিনাজপুর-এর শিক্ষকবৃন্দ অত্যন্ত দু:খের সাথে লক্ষ্য করছি যে,বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক অভিন্ন নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে উচ্চ শিক্ষাকে হুমকি ও ধ্বংসের মুখে ফেলে দেওয়ার অপচেষ্টা করা হচ্ছে।

বিজ্ঞপিতে আরও বলা হয়, ইউজিসি কর্তৃক গত ২৫/০৩/২১ ইং “পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে নূন্যতম যোগ্যতা নির্ধারনের নির্দেশিকা” শীর্ষক একটি নির্দেশনা দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করেন। আমরা উক্ত নির্দেশনার প্রেক্ষিতে ২৬/০৪/২০২১ ইং তারিখ হাবিপ্রবি শিক্ষকবৃন্দ এক অনলাইন সভায় মিলিত হই। উপস্থিত সকলেই স্বায়ত্বশাসন, উচ্চশিক্ষা ও গবেষণা পরিপন্থী এই নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে  বেধে দেওয়া নির্দেশিকাকে প্রত্যাখ্যান করেছে। উল্লেখ্য যে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এর ৩৬ (১) (ণ) ধারা মোতাবেক “(বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ, পদোন্নতি ও ছাটাই সংক্রান্ত পদ্ধতি নির্ধারণ) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এখতিয়ার। হাবিপ্রবি শিক্ষকবৃন্দ স্বায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠানে এই ধরনের নীতিমালা কখনোই মেনে নিবে না।

এ ধরণের প্রহসনমূলক নির্দেশিকা বাতিল পূর্বক পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়ন, উচ্চ শিক্ষার জন্য বৃত্তি, গবেষণা বরাদ্দ বৃদ্ধি ও পিএইচডিধারী শিক্ষকদের জন্য আর্থিক প্রণোদনা প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ইউজিসির প্রতি উদাত্ত আহ্বান জানাচ্ছি।

আরও পড়ুনঃ  হাবিপ্রবিতে ইউনিভার্সিটি র‍্যাংকিং ফর দ্যা টিসার্স শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

উল্লেখ্য যে, ২০১৫ সালে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ৭ সদস্য বিশিষ্ট শিক্ষক সমিতির আহ্বায়ক কমিটি গঠন করা হয়।এরপর আর কোন শিক্ষক সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়নি বলে জানা গেছে।

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

শরীয়তপুরে নিরাপদ পদ্ধতিতে সবজি চাষে আগ্রহ বাড়ছে চাষিদের

ফুলবাড়ী সীমান্ত থেকে বিপুল পরিমাণ ভারতীয় প্রসাধনী উদ্ধার

প্লান্ট সায়েন্স সোসাইটির উদ্যোগে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু

কাতার বিশ্বকাপ

যেসব চ্যানেলে দেখা যাবে ফিফা ফুটবল বিশ্বকাপ-২০২২

হাবিপ্রবিতে ১৫৫টি আসন ফাঁকা

হাবিপ্রবির জিয়া হলে চুরি: চোরকে পুলিশে সোপর্দ প্রশাসনের

করোনায় আরও ৪ জনের মৃত্যু শনাক্তের হার বেড়ে ১১.৬৮ শতাংশ

এপিএস ফেলো সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী অধ্যাপক তোফাজ্জল

এলাকাবাসীর দাবি পূরণ, নির্মিত হচ্ছে মাইন বিস্ফোরনে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ

আমেরিকান ফাইটোপ্যাথোলজিক্যাল সোসাইটির ফেলো হলেন অধ্যাপক তোফাজ্জল

ইমিরেটাস প্রফেসর আফজাল হোসেন এর হাবিপ্রবি এফপিই ল্যাব পরিদর্শন