ঢাকামঙ্গলবার , ১৮ জানুয়ারি ২০২২
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবনগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দিতে হবে:ভিসি

প্রতিবেদক
বুলেটিন বার্তা
জানুয়ারি ১৮, ২০২২

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ‘সুগন্ধি চালের জিনোটাইপ উন্নয়ন’ শীর্ষক এক পিএইচডি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বেলা ১১টায় হাবিপ্রবিতে জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের আয়োজনে আইআরটি সেমিনার কক্ষে ‘Development of Aromatic Fine Rice (Oryza sativa L.) Genotypes for Bangladesh’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে হাবিপ্রবির ভিসি প্রফেসর ড. এম কামরুজ্জামান বলেন, কৃষির বিকাশের কথা চিন্তা করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দিয়ে গেছেন। তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষির উন্নয়নে কৃষি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো স্থাপন করেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো গবেষণা। কৃষি, কৃষক ও দেশের উন্নয়নে গবেষণার বিকল্প নেই। সকলের উচিৎ গবেষণায় মনোনিবেশ করা। এক্ষেত্রে হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগ ভাল ভূমিকা রাখছে। বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গবেষণার জন্য করণীয় সব কিছু করা হবে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উদ্ভাবনগুলো কৃষকদের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য আউটরিচ সেন্টার চালুর পাশাপাশি উন্নত গবেষণার জন্য একটি বায়োমলিকুলার ল্যাব চালুর কথাও জানান তিনি।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার।এছাড়াও উপস্থিত ছিলেন উক্ত গবেষণা কার্যক্রমের সুপারভাইজার প্রফেসর ড. ভবেন্দ্র কুমার বিশ্বাস, পরীক্ষা কমিটির সদস্য বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইন্সটিটিউটের সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো. জাহেদুল ইসলাম সরকার, পরীক্ষা কমিটির সদস্য শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের প্রফেসর ড. জামিলুর রহমান, হাবিপ্রবির জেনেটিক্স অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আরিফুজ্জামান, পিএইচডি ফেলো মো. মোজাফফর হোসেন (উপ-পরিচালক, বিএডিসি), কৃষি অনুষদের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা

আরও পড়ুনঃ  কুড়িগ্রামে ইউনিভার্সিটি পুলিশ এ্যালায়েন্স সংক্রান্ত মতবিনিময় সভা অনুষ্ঠিত

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

অফিসের প্রথম দিনে ইন্টারনেট সেবা দ্রুত করার ওপর জোরদান হাবিপ্রবি উপচার্যের

জেলহত্যা দিবসে জাতীয় চার নেতার প্রতি কুড়িকৃবি উপাচার্যের শ্রদ্ধা

বেনাপোল সীমান্তে পৃথক অভিযানে অস্ত্র ও গুলিসহ আটক-১

শিক্ষপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবিতে মানববন্ধন

অনলাইন শিক্ষায় মূল্যায়ন যথাযথভাবে করার আহ্বান ইউজিসি’র

মহানবী (সা:) কে বিজেপি নেতার অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে হাবিপ্রবিতে মানবন্ধন

বাড়িতে বাবার লাশ রেখে অশ্রুসিক্ত নয়নে পরীক্ষায় বসলো ছেলে

হাবিপ্রবিতে বার্ষিক গবেষণা পর্যালোচনা ও মোড়ক উন্মোচন

ড. মো. আব্দুর রাজ্জাক

বিএনপি দেশের উন্নয়ন দেখতে চায় না বরং দেশকে ব্যর্থ দেখতে চায়: কৃষিমন্ত্রী

হাবিপ্রবিতে শিক্ষকদের দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত