ঢাকাশনিবার , ১৬ অক্টোবর ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

আগামীকাল এ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত হাবিপ্রবি

প্রতিবেদক
বুলেটিন বার্তা
অক্টোবর ১৬, ২০২১

হাবিপ্রবি: গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি)।

আগামীকাল ১৭ অক্টোবর এ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা (গুচ্ছ) শুরু হবে। এতে তিন (০৩) ইউনিটে মোট ১৫ হাজার ৩ শ ৩৮ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী হাবিপ্রবিতে পরীক্ষা দিতে আসবে। এর মধ্যে আগামীকালের পরীক্ষায় বিজ্ঞান (এ) ইউনিটে ৭ হাজার ২৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার।

জনসংযোগ ও প্রকাশনা শাখার পরিচালক অধ্যাপক ড. শ্রীপতি সিকদার বলেন, এবার ৩টি ইউনিটে মোট ১৫ হাজার ৩শ ৩৮ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী হাবিপ্রবিতে পরীক্ষা দিতে আসবে। এতে বিজ্ঞান (এ) ইউনিটে ৭ হাজার ২৫ জন, বানিজ্য (বি) ইউনিটে ৭ হাজার ২৫ জন এবং মানবিক (সি) ইউনিটে ১ হাজার ২৮৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন।

তিনি আরও জানান, স্বাস্থ্যবিধি যথাযথভাবে পালনের জন্য বেশ কিছু উদ্যেগ নেওয়া হয়েছে। পরীক্ষার্থীদের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক থাকবে। একইসঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য রোভার ও রেড ক্রিসেন্টসহ অন্যান্য স্বেচ্ছাসেবকগণ থাকবেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকেও হেল্প ডেস্ক থাকবে।

ভর্তি পরীক্ষার সার্বিক প্রস্তুতির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা.ফজলুল হক বলেন, ” আমরা ইতিমধ্যে সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করেছি। ভর্তি পরীক্ষা উপলক্ষে পুরো ক্যাম্পাস ক্লোজ সার্কিট টেলিভিশন ক্যামেরার ( সিসিটিভি) আওতায় আনা হয়েছে। পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার লক্ষ্যে পুলিশ সহ অন্যান্য নিরাপত্তা কর্মী নিয়োজিত থাকবে। করোনা পরিস্থিতি ও হলসমূহ বন্ধ থাকায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের জন্য আলাদা করে থাকার কোনো ব্যবস্থা নেই। হাবিপ্রবি পরীক্ষা কেন্দ্রে নিকটবর্তী জেলার পরীক্ষার্থীরাই এসে মুলত পরীক্ষা নিবে। তাই তারা সকালে এসে পরীক্ষা দিয়ে পুনরায় চলে যেতে পারবে। আশা করি পরীক্ষার্থীদের কোনো প্রকার সমস্যা হবে না। পাশাপাশি পরীক্ষার্থী ও অভিভাবকদের বসার জন্য স্টোলের ব্যবস্থা করা হয়েছে “।

আরও পড়ুনঃ  ইউজিসির অভিন্ন নীতিমালার তীব্র নিন্দা ও প্রতিবাদ হাবিপ্রবি শিক্ষকদের

এদিকে জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয়েছে, ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের দুপুর ১২টা-১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গুচ্ছ ভর্তি পরীক্ষায় বিজ্ঞান ইউনিটে ১ লক্ষ ৩১ হাজার ৯০৫, বানিজ্য ইউনিটে ৬৭ হাজার ১১৭ এবং মানবিক ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

সর্বশেষ - জাতীয়