ঢাকাবৃহস্পতিবার , ১৩ জানুয়ারি ২০২২
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

নিয়োগ ও বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করতে আইন

প্রতিবেদক
বুলেটিন বার্তা
জানুয়ারি ১৩, ২০২২

সরকারি চাকরির নিয়োগ, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিগগিরই মন্ত্রিসভায় এ সংক্রান্ত আইনের খসড়া উপস্থাপন করবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (১২ জানুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, সবক্ষেত্রে ডোপ টেস্ট হবে। সকল সরকারি চাকরির নিয়োগে, কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে ভর্তির ক্ষেত্রে প্রত্যেক শিক্ষার্থীর ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হবে। সেজন্য আইন প্রণয়নের সিদ্ধান্ত হয়েছে। ডোপ টেস্টের জন্য খুব দ্রুতই আইনের খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

তিনি বলেন, মাদকব্যবসায়ী এবং সেবনকারীদের বিষয়ে আইন সহজ থাকে। সহজে তারা জামিন পেয়ে যায়। সেজন্য আমাদের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উদ্বেগ প্রকাশ করেছে। যাদের ধরা হয়, দেখা যায় দুদিন পরেই তারা সব জামিন পেয়ে যায়। সেক্ষেত্রে আমাদের আইনে কিছু দুর্বলতা আছে। ভবিষ্যতে সে দুর্বলতাগুলোর সুযোগ নিয়ে আইনে জামিনের যে অধিকার, সেটার যাতে অপপ্রয়োগ না হয় এবং আইনের যে ত্রুটি আছে, সেগুলো দূর করার জন্য আইন কীভাবে সংশোধন করা যায়, সে ব্যাপারেও আমরা কথা বলেছি, সিদ্ধান্ত হয়েছে।

আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভাপতি বলেন, দুইটি বিষয়ে আমরা অনেক সময় কনফিউজড হয়ে যাই। একটা হলো অ্যালকোহল বা মদজাতীয় জিনিস। আরেকটা হলো ড্রাগ। যেটা মানুষের জীবনী শক্তি শেষ করে দেয়। এ দুটিকে আলাদা করে ড্রাগের জন্য যে কঠোর আইন আছে, সেগুলো যাতে আমলে আসে (আলোচনা হয়েছে), কারণ অ্যালকোহল আর ড্রাগ এক জিনিস নয়।

এছাড়া সচেতনতার জন্য ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, সিটি করপোরেশন পর্যায়ে জনপ্রতিনিধিদের নেতৃত্বে মাদকবিরোধী কমিটি গঠন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, যারা মাদক থেকে ফিরে আসেন, এমন মাদকাসক্ত ব্যক্তিদের জন্য ভবিষ্যতে একটি বিশেষায়িত হাসপাতাল তৈরি করার জন্য স্বাস্থ্য বিভাগকে পরামর্শ দিয়েছি। এছাড়া ধরা পড়া বা আটক হওয়া মাদকদ্রব্য ধ্বংস করার রেকর্ড স্বচ্ছভাবে সংরক্ষণ করার জন্য সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুনঃ  দেশে ৮ লাখ ছাড়িয়েছে করোনা রোগী

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

যশোরের সিমান্ত থেকে সাড়ে ৩ কোটি টাকা মুল্যের ৪৩টি স্বর্ণের বার উদ্ধার

কুড়িগ্রামে আন্তর্জাতিক নদী দিবসে নদী রক্ষায় গ্রীন ভয়েসের মানববন্ধন

চুয়েট অফিসার্স এসোসিয়েশনে

চুয়েট অফিসার্স এসোসিয়েশনের নতুন কমিটির অভিষেক অনুষ্ঠিত

শিক্ষার্থীদের রাতের মধ্যেই হল ছাড়তে বাধ্য করলো হাবিপ্রবি প্রশাসন

দেশের কল্যাণে একযোগে কাজ করার প্রত্যয়

পিকেএসএফ-এর প্রকল্প কার্যক্রমের ভূয়সী প্রশংসায় ইইউ রাষ্ট্রদূত

মহানবী (সা:) কে বিজেপি নেতার অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে হাবিপ্রবিতে মানবন্ধন

ক্যান্সার আক্রান্ত হাবিপ্রবি কর্মচারী বাবুল আজাদ বাঁচতে চায়

এসডিএস’র আরএমটিপি প্রকল্পের আওতায় মাছের পোনা অবমুক্তকরণ ও সমঝোতাপত্র স্বাক্ষরিত

বীর মুক্তিযোদ্ধাদের নামের দ্বিতীয় পর্ব প্রকাশ করেছে মন্ত্রণালয়