ঢাকাশনিবার , ১১ ডিসেম্বর ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

প্লান্ট সায়েন্স সোসাইটির উদ্যোগে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সেমিনার শুরু

প্রতিবেদক
বুলেটিন বার্তা
ডিসেম্বর ১১, ২০২১

নিজস্ব প্রতিবেদক: নব গঠিত বাংলাদেশ সোসাইটি অফ প্লান্ট সায়েন্স এন্ড টেকনোলজি এর উদ্যোগে ভার্চুয়ালি দুই দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

শনিবার সকাল ১০ টায় জুম প্লাটফর্ম এর মাধ্যমে ” প্লান্টস ফর সাসটেইনাবল এনভায়রনমেন্ট এন্ড ফুড সিকুউরিটি’প্রতিপাদ্যে আন্তর্জাতিক এই কনফারেন্স শুরু হয়। নবগঠিত বাংলাদেশ সোসাইটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি’র এটি প্রথম কনফারেন্স। করোনার কারনে স্ব-শরীরের পরিবর্তে ভার্চুয়ালি এই কনফারেন্স আয়োজন করা হয়েছে বলে জানান অধ্যাপক ড. শ্রীপতি সিকদার। তিনি দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্রপ ফিজিওলজি এন্ড ইকোলজি বিভাগের অধ্যাপক এবং নবগঠিত বিএসপিএসটি এর আহবায়ক কমিটির সদস্য।

ভার্চুয়ালি অনুষ্ঠিত উদ্বোধনী কনফারেন্সে নবগঠিত বিএসপিএসটি এর আহবায়ক ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ক্রপ বোটানি বিভাগের অধ্যাপক ড. সোলায়মান আলী ফকির এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জুম এপের মাধ্যমে যুক্ত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম। বিশেষ অতিথি হিসেবে যুক্ত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. লুৎফুল হাসান, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড.মো. শহীদুর রশীদ ভূঁইয়া, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো: গিয়াস উদ্দিন মিয়াঁ। প্রধান আলোচক হিসেবে ছিলেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসপিএসটি এর সদস্য সচিব অধ্যাপক ড. মো. আব্দুল বাসেত মিয়াঁ। এছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের শতাধিক গবেষক ও গুনীজন এতে যুক্ত হন এবং ৪১ টি বিভিন্ন বিষয়ের ঊপরে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন এর সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম বলেন, সময়ের সংগে তাল মিলিয়ে চলার জন্যে বিএসপিএসটি’র মতো একটি প্লার্টফর্ম জরুরি ছিলো। যারা এই উদ্যোগ নিয়েছেন তাদের সকলকে আমি ধন্যবাদ জানাই। বর্তমান সময়ে সাসটেইনাবল এনভায়রনমেন্ট এবং ফুড সিকিউরিটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। পরিবেশের অবক্ষয় রোধ করে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার মাধ্যমে নিজেদের অস্তিত্ব সংরক্ষণের সাথে টেকসই পরিবেশ ও নিরাপদ খাদ্য উৎপাদন ওতপ্রোতভাবে জড়িত। আমাদের কার্যকলাপের প্রভাব যাতে পরিবেশের উপর না পড়ে সেদিকে লক্ষ্য রাখতে হবে। টেকসই পরিবেশের সকল প্রচেষ্টার দায় আমাদের সকলকে ভাগাভাগি করে নেয়া উচিত।

আরও পড়ুনঃ  হাবিপ্রবিতে আগামীকাল থেকে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা-২০২২

প্রতিমন্ত্রী আরও বলেন, টেকসই উন্নয়নের জন্য টেকসই পরিবেশ, অর্থনীতি এবং সমাজ ব্যবস্থার মধ্যে ভারসাম্য বজায় রাখা জরুরি । মানব সম্পদ উন্নয়নের জন্য টেকসই পরিবেশ দরকার আর সেজন্য আমাদের সবাইকে চ্যালেঞ্জ মোকাবেলা করে টেকসই পরিবেশ বিনির্মাণে এগিয়ে আসতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে অধ্যাপক ড. সোলায়মান আলী ফকির অংশগ্রহণকারী সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, নবগঠিত বিএসপিএসটির এটি ১ম আন্তর্জাতিক কনফারেন্স। এই কনফারেন্স এর মুল বিষয় হিসেবে আমরা প্লান্টস ফর সাসটেইনাবল এনভায়রনমেন্ট এন্ড ফুড সিকিউরিটি নির্ধারণ করেছি। আশাকরছি, আপনারা সবাই এই কনফারেন্সটি সফল করতে আমাদেরকে সহযোগিতা করবেন। এই কনফারেন্সে আমাদের কিছু টেকনিকাল সেশন রয়েছে সেগুলোতে আপনাদের স্বতর্স্ফুর্ত অংশগ্রহণ কামনা করছি।।

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ
টিএমটি ইকবাল

না ফেরার দেশে চলে গেলেন সবুজ হাবিপ্রবির স্বপ্নদ্রষ্টা অধ্যাপক টিএমটি ইকবাল

nazmul haque

ভেটেরিনারিয়ান হিসেবে বিজ্ঞান একাডেমির সহযোগী ফেলো হলেন ড. নাজমুল

নদী দিবসে দিনাজপুরে নদী রক্ষায় গ্রীন ভয়েসের মানববন্ধন

পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালকের এসডিএস’র কার্যক্রম পরিদর্শন

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

একুশে পদকপ্রাপ্ত এডভোকেট লিংকনকে নাগরিক সংবর্ধনা

দুস্থ মহিলাদের মাঝে শহীদ নজিব উদ্দিন ফাউন্ডেশনের সেলাইমেশিন বিতরণ

সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় হাবিপ্রবি গণতান্ত্রিক শিক্ষক পরিষদের নিন্দা ও প্রতিবাদ

এসডিএস’র আয়োজনে জাজিরায় নিরাপদ খাদ্য দিবস উদযাপন

শেখ হাসিনা ধরলা সেতু

জ্বলছে না সড়ক বাতি, শঙ্কা নিয়ে শেখ হাসিনা ধরলা সেতু পারাপার