ঢাকামঙ্গলবার , ৩ আগস্ট ২০২১
  1. আনন্দধারা
  2. আন্তর্জাতিক
  3. ইসলাম ও জীবন
  4. কৃষি ও অর্থনীতি
  5. ক্যাম্পাস
  6. খুলনা
  7. খেলাধুলা
  8. গল্প ও কবিতা
  9. গুরুত্বপূর্ণ ওয়েব লিংক
  10. চট্রগ্রাম
  11. চাকুরী বার্তা
  12. জনমত
  13. জাতীয়
  14. ঢাকা
  15. পরিবেশ ও বিজ্ঞান

কাল থেকে হাবিপ্রবিতে শুরু হচ্ছে অনলাইনে পরীক্ষা

প্রতিবেদক
বুলেটিন বার্তা
আগস্ট ৩, ২০২১

হাবিপ্রবি প্রতিনিধি: আগামীকাল বুধবার (৪ আগস্ট) থেকে অনলাইনে শুরু হচ্ছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) স্থগিত পরীক্ষা।এর গত ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৫৭তম অ্যাকাডেমিক কাউন্সিলে নব নিযুক্ত উপাচার্য প্রফেসর ড.এম.কামরুজ্জামান এর সভাপতিত্বে স্থগিত থাকা পরীক্ষাসমুহ ৪ আগস্ট থেকে অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়।

অনলাইনে সুষ্ঠভাবে পরীক্ষা নেওয়ার নিমিত্তে গত ১৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে ৩ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের মোবাইল ফোন ও ডেক্সটপ বা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করে পরীক্ষায় অংশগ্রহণের সুবিধার্থে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) অনুষদের ডিন ও অনলাইন পরীক্ষার নীতিমালা প্রণয়ন কমিটির সদস্য অধ্যাপক ড. মাহাবুব হোসেন বলেন, ‘সেশনজট কমানোর জন্যই বিশ্ববিদ্যালয় প্রশাসন অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শিক্ষার্থীদের দুটি অ্যাপ ব্যবহার করে পরীক্ষায় অংশ নিতে হবে। তাদের অনলাইন পরীক্ষা সহজ করতে ইতোমধ্যে ভিডিও টিউটোরিয়াল প্রকাশ করা হয়েছে। পাশাপাশি আমার অনুষদসহ অন্যান্য অনুষদেও ইতিমধ্যে অনলাইনে কুইজ, মিড ও ডেমো পরীক্ষার আয়োজন করা হয়েছে। যাতে করে শিক্ষার্থীদের অনলাইন পরীক্ষা ভীতি দূর হয়।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. ইমরান পারভেজ বলেন, ‘গত ১২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৫৭তম অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিংয়ে স্থগিত পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মোতাবেক আগামীকাল থেকেই স্ব স্ব অনুষদগুলো তাদের স্থগিত পরীক্ষা অনলাইনে নিতে পারবে। গত ১৯ জুলাই অনলাইনে কিভাবে পরীক্ষা নেওয়া হবে এ সংক্রান্ত একটি নীতিমালা প্রকাশ করা হয়েছে। সেই নীতিমালার আলোকেই পরীক্ষাগুলো নেওয়া হবে’।

উল্লেখ্য, দিনাজপুর সদর উপজেলা লকডাউন ঘোষিত হবার পর গত ২১ জুন হাবিপ্রবির শিক্ষার্থীদের সশরীরে উপস্থিত হয়ে চলমান সকল পরীক্ষা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এরপর গত ৪ জুলাই এক আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের ডিনদের এক সপ্তাহের মাঝে অনলাইন পরীক্ষার খসড়া নীতিমালা প্রস্তুত করার তাগিদ দেন উপাচার্য প্রফেসর ড.এম.কামরুজ্জামান। নীতিমালা প্রণয়নে কাজ করেন ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন প্রফেসর ড.মো: সাজ্জাত হোসেন সরকার। এরপরেই ৭ জুলাই ডিনদের সমন্বয়ে গঠিত অনলাইন পরীক্ষা সংক্রান্ত উপকমিটি একটি খসড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জমা দেয়।

আরও পড়ুনঃ  হাবিপ্রবি আইআরটি'র পরিচালক হলেন অধ্যাপক ড. হারুণ

সর্বশেষ - জাতীয়

নির্বাচিত সংবাদ

পুলিশের এসআই হলেন হাবিপ্রবির ২৯ শিক্ষার্থী

প্রাতিষ্ঠানিক জ্ঞানের প্রয়োগ শিখতে রাজমিস্ত্রীর কাজে যোগ দিলেন হাবিপ্রবি শিক্ষার্থী

এটিএন বাংলা 'উন্নয়নে বাংলাদেশ'

এটিএন বাংলা উন্নয়নে বাংলাদেশ অ্যাওয়ার্ড পেলেন অধ্যাপক ড.তোফাজ্জল 

RAISE প্রকল্পের অগ্রগতি বিষয়ক সমন্বয় সভা অনুষ্ঠিত

বাকৃবির প্রতিষ্ঠাবার্ষিকীতে কুড়িকৃবি ভিসির শুভেচ্ছা

দানেশ ব্লাড ব্যাংক এর সভাপতি মারুফ, সাধারণ সম্পাদক শামস

বিরাট কোহলি

অক্টোবর মাসের সেরা ক্রিকেটার ভারতের বিরাট কোহলি

বাংলাদেশ মৎস্য হাসপাতালের আয়োজনে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত

স্বাস্থ্যবীমার আওতায় হাবিপ্রবি শিক্ষার্থীরা

বিশ্বকাপ

কে পাবে ফুটবল বিশ্বকাপ ট্রপি কি বলছে অক্সফোর্ড